খুলে দেয়া হলো রাজধানীর এলিভেটেড এক্সপ্রেসওয়ে

Sep 5, 2023 - 08:23
 0  14
খুলে দেয়া হলো রাজধানীর এলিভেটেড এক্সপ্রেসওয়ে

জনসাধারণের জন্য খুলে দেয়া হয়েছে বহুল কাঙ্ক্ষিত এলিভেটেড এক্সপ্রেসওয়ে। সোমবার (৪ সেপ্টেম্বর) সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে দিয়ে মোট ২১৭০৫টি যান চলাচল করেছে। এদিন মোট উঠেছে ১৭ লক্ষ ৪৯ হাজার ৪৪০ টাকা।

শনিবার বিকেল সাড়ে ৩টার দিকে এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। পরদিন থেকেই এই রুট জনসাধারণের জন্য খুলে দেয়া হয়েছে।

এই এলিভেটেড এক্সপ্রেসওয়ের মূল সড়কে সর্বোচ্চ গতিসীমা ঘণ্টায় ৬০ কিলোমিটার। ওঠা-নামার র‍্যাম্পের জন্য সর্বোচ্চ গতিসীমা ঘণ্টায় ৪০ কিলোমিটার।

প্রকল্পসংশ্লিষ্টরা জানান, প্রথম ধাপে ফার্মগেট পর্যন্ত চালু হলেও আগামী জুনে দ্বিতীয় ধাপে মালিবাগ, খিলগাঁও, কমলাপুর হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত বাকি অংশ চালুর কথা রয়েছে। তখন এক্সপ্রেসওয়ের পুরোপুরি সুবিধা পাবেন নগরবাসী। ফলে বাঁচবে যাতায়াতের সময়, কমবে দুর্ভোগ।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে চলাচলে যানবাহনকে ৪টি শ্রেণিতে ভাগ করে টোল হার নির্ধারণ করা হয়েছে। প্রাইভেটকার, ট্যাক্সি, জিপ, মাইক্রোবাসসহ হালকা গাড়ির জন্য টোল ৮০ টাকা। মাঝারি ট্রাক ৩২০ টাকা। ৬ চাকার বেশি ট্রাকের জন্য ৪০০ টাকা। সব ধরনের বাসের টোল ১৬০ টাকা। দুর্ঘটনা রোধে ছোট ও কম গতির যানবাহন চলাচল করবে না।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow