চাষিরা পাচ্ছেন না ন্যায্যমূল্য,পাটমন্ত্রী একথা বললেন

বাংলাদেশের পাটের মান ভালো হলেও চাষিরা তাদের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছেন। বিষয়টি স্বীকার করে এ বিষয়ে পদক্ষেপ নেয়ার আশ্বাস দিয়েছেন পাট ও বস্ত্রমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক।

Feb 4, 2024 - 07:02
Feb 4, 2024 - 07:09
 0  2
চাষিরা পাচ্ছেন না ন্যায্যমূল্য,পাটমন্ত্রী একথা বললেন

রোববার (৪ ফেব্রুয়ারি) রাজধানীর মতিঝিলে অবস্থিত পাট অধিদফতরে আয়োজিত এক মতবিনিময় সভায় বিষয়টি নিয়ে কথা বলেন তিনি। জাহাঙ্গীর কবির নানক বলেন, কৃষকরা তাদের উৎপাদিত পাঁটের ন্যায্যমূল্য পাচ্ছেন না। উৎপাদন থেকে শুরু করে বাজারজাতকরণের মাঝে মধ্যস্বত্বভোগীদের দৌরাত্মের কারণে প্রকৃত চাষিরা বঞ্চিত হচ্ছেন বলেও জানান তিনি।

মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের মুখোমুখি হন বস্ত্র ও পাটমন্ত্রী। এ সময় নিজেকে কৃষকের সন্তান ও পাটচাষের টাকায় পড়াশোনা সম্পন্ন হয়েছে উল্লেখ করে পাটমন্ত্রী বলেন, উৎপাদিত পাটের ন্যায্যমূল্য না পাওয়াসহ পাটচাষিদের নানা দুর্ভোগের বিষয়ে আমি অবগত। মন্ত্রণালয়ের দায়িত্ব নেয়ার পর থেকেই এ বিষয়ে কাজ করছেন বলেও জানান তিনি।
 
এ সময় সাংবাদিকদের অপর প্রশ্নের জবাবে পাটপণ্যের রফতানির বাজার সম্প্রসারণের বিষয়ে সরকার কাজ করছে বলে উল্লেখ করেন পাটমন্ত্রী।
তিনি বলেন, বর্তমানে বিশ্বে পাটের রফতানি বাজারে বাংলাদেশ শক্তিশালী অবস্থানে রয়েছে। বর্তমানে পাট রফতানি থেকে আয় ১ বিলিয়ন ডলার। এই রফতানিকে দ্বিগুণ করার পরিকল্পনা রয়েছে। এ জন্য বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উদ্যোগে পাটজাত পণ্যের বহুমুখীকরণের উদ্যোগের কথা উল্লেখ করেন তিনি।
 

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow